Log In

কমলো এলপিজির দাম

কমলো এলপিজির দাম

আবারও দাম কমলো এলপিজির। ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ৩৯৩ টাকা থেকে ৩০ টাকা কমিয়ে ১ হাজার ৩৬৫ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। কমেছে অটোগ্যাসের দামও। জুন মাসের জন্য নির্ধারিত এই দাম সোমবার (৩ জুন) সন্ধ্যা ছয়টা থেকে কার্যকর হবে।

এই নিয়ে পর পর তিন মাস কমলো এলপিজির দাম। এর আগে এপ্রিল মাসে দাম ছিল ১ হাজার ৪৪২ টাকা। মে মাসে দাম কমিয়ে ১ হাজার ৩৯৩ টাকা নির্ধারণ করা হয়েছিল। এপ্রিল মাসেও ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৮২ টাকা থেকে ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করা হয়েছিল।

সোমবার (৩ জুন) নতুন দাম ঘোষণা করেন বিইআরসি চেয়ারম্যান নুরুল আমিন। এ সময় উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, আবুল খায়ের মো. আমিনুর রহমান, ড. মো. হেলাল উদ্দিন।

সংবাদ সম্মেলনে বলা হয়, জুন মাসের জন্য সৌদি কোম্পানি আরামকো কর্তৃক প্রোপেন এবং বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৫৮০ দশমিক ৬০ মার্কিন ডলার এবং ৫৬৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী, প্রতি মেট্রিক টন এলএনজির দাম ৫৭০ দশমিক ২৫ মার্কিন ডলার বিবেচনায় জুন মাসের জন্য দেশে বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের এই দাম সমন্বয় করা হয়েছে।

প্রসঙ্গত, এলপিজি হচ্ছে পেট্রোলিয়াম উপজাত প্রোপেন ও বিউটেনের সংমিশ্রণ। এটি ১০-১৫ বার চাপ দিয়ে তরল গ্যাসে রূপান্তর করা হয়। সাধারণ তাপমাত্রায় এটি গ্যাসীয় পদার্থে পরিণত হয়।

শুধু ১২ কেজি নয়, ৫ কেজি, সাড়ে ১২ কেজি, ১৫ কেজি, ১৬ কেজি, ১৮ কেজি, ২০ কেজি, ২২ কেজি, ২৫ কেজি, ৩০ কেজি, ৩৩ কেজি, ৩৫ কেজি এবং ৪৫ কেজি এলপিজি সিলিন্ডারের দামও কমানো হয়েছে।

এদিকে জুন মাসের জন্য বাসাবাড়িতে ব্যবহৃত রেটিকুলেটেড পদ্ধতির এলপিজির দাম কেজিপ্রতি ১১২ টাকা ২৫ পয়সা থেকে কমিয়ে ১০৯ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়েছে, যা এপ্রিল মাসে ছিল ১১৬ টাকা ৩৬ পয়সা। অপরদিকে প্রতি লিটার অটোগ্যাসের দাম ৬৩ টাকা ৯২ পয়সা থেকে ৬২ টাকা ৫৩ পয়সা নির্ধারণ করা হয়েছে, যা এপ্রিলে ছিল ৬৬ টাকা ২১ পয়সা।

প্রসঙ্গত, এর আগে চলতি মার্চ মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৭৪ থেকে ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা নির্ধারণ করা হয়েছিল। আর ফেব্রুয়ারিতে ১২ কেজি সিলিন্ডারের দাম ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৭৪ টাকা নির্ধারণ করা হয়েছিল।

সময়ের বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *