Log In

বড় সুখবর সরকারি চাকরিজীবীদের জন্য

বড় সুখবর সরকারি চাকরিজীবীদের জন্য

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিমার আওতায় আনতে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অধীনে একটি স্বতন্ত্র বিমা কোম্পানি গঠনের উদ্যোগ নিয়েছে সরকার।

এরমধ্যে এ বিষয়ে মতামত চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে গত ৩ আগস্ট সব মন্ত্রণালয় এবং বিভাগের সিনিয়র সচিব ও সচিবদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড আইনের ৬(থ) ধারায় যৌক্তিক, বাস্তবধর্মী ও অধিকতর কল্যাণমুখী নতুন নতুন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের কথা বলা হয়েছে। আর ১৮ ধারায় বলা হয়েছে, বোর্ড বিমা কোম্পানি বা প্রতিষ্ঠানের কর্মচারীদের জন্য জীবন বিমা করতে পারবে। এই বিধান অনুযায়ী, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিমাসেবার আওতায় আনতে কর্মচারী কল্যাণ বোর্ডের অধীনে একটি স্বতন্ত্র বিমা কোম্পানি গঠনের জন্য প্রয়োজনীয় তথ্য-উপাত্তসহ গত ১৫ ফেব্রুয়ারি বোর্ড সভায় উপস্থাপন করা হয়।

চাকরিজীবীরা বলছেন, সবশেষ ২০১৫ সালে অষ্টম বেতন স্কেল ঘোষণা করা হয়। এরপর এখন পর্যন্ত প্রায় ৪০ শতাংশ মুদ্রাস্ফীতি বেড়েছে। কিন্তু বছরে একটি ইনক্রিমেন্ট হিসেবে বেতন বেড়েছে সামান্য। ২০১৮ সালে সরকারি চাকরিজীবীদের জন্য ৩টি ‘বিশেষ ইনক্রিমেন্ট’ ও ‘নবম বেতন স্কেলের’ সুপারিশ করা হয়েছিল। বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও মুদ্রাস্ফীতিসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় সেই সুপারিশ বাস্তবায়নে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দিতে হবে। কারণ বর্তমান বেতনে সংসার চালানো কঠিন।

তারপর স্বতন্ত্র বিমা কোম্পানি গঠনের প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়। এ অবস্থায় জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে সংশ্লিষ্টদের মতামত চেয়েছে। কারণ, প্রস্তাবিত স্বতন্ত্র বিমা কোম্পানি গঠনের বিষয়টি কেন্দ্রীয় ও মাঠপর্যায়ের সব সরকারি কর্মকর্তা-কর্মচারীর জন্য প্রযোজ্য বলে ‘রুলস অব বিজনেস’ অনুযায়ী সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও বিভাগের তথা সব অংশীজনের মতামত নেওয়া প্রয়োজন।

 

সময়ের বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *