Log In

অন্তর্বর্তী সরকারের কাছে ৮ দফা দাবি মুক্তিযোদ্ধা পরিবারের

অন্তর্বর্তী সরকারের কাছে ৮ দফা দাবি মুক্তিযোদ্ধা পরিবারের

নিজস্ব প্রতিবেদক
৮ দফা দাবি জানিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এর কাছে স্মাকরলিপি দিয়েছে মুক্তিযোদ্ধা পরিবার ও বাংলাদেশ স্বতন্ত্র প্রার্থী ঐক্য পরিষদ। গতকাল বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুরে এ স্মারকলিপি জমা দেন এডভোকেট নুরতাজ আরা ঐশী ও শহীদ মুক্তিযোদ্ধা আব্দুল কাদের এর সন্তান বাংলাদেশ স্বতন্ত্র প্রার্থী ঐক্য পরিষদের চেয়ারম্যান মো. আব্দুর রহিম। এছাড়া শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের কলমিলতা বাজার সংক্রান্ত ৫৩ বছরের ক্ষতিপূরণ বাবদ প্রাপ্য ৫ হাজার কোটি টাকা প্রদানের জন্য ঢাকা জেলা প্রশাসক ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত প্রশাসকের কাছে আবেদন জানিয়েছে মুক্তিযোদ্ধা পরিবার। গত বুুধবার (২১ আগস্ট) এ আবেদন করা হয়।

অন্তর্বর্তী সরকারের কাছে দেয়া স্মারকলিপিতে ঘোষিত ৮ দফা দাবিগুলো হলো- ১. দ্বাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বীর প্রতীক ও সাবেক বিএনপি নেতা ব্যারিস্টার শাহজাহান ওমরসহ স্বৈরাচারী সরকারের সকল দোসরদের গ্রেফতার করে বিচার করতে হবে। ২. হাসিনার জুলুমের শিকার ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের থানা ভিত্তিক তালিকা করে টপটেন ঘটনাকে ৪৫ দিনের মধ্যে সমাধান করতে হবে। ৩. ভাষানটেক বস্তি পুনর্বাসন প্রকল্প ও কলমিলতা বাজারের ক্ষতিপূরণ বিষয়ে শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের দীর্ঘদিনের ঝুলিয়ে রাখা দাবির বিষয়টির উপর পদক্ষেপ নিয়ে দ্রুত সমাধান করতে হবে। ৪. সরকারি টাকা ছাড়াই সাধারণ বস্তিবাসী ও নিম্নবিত্ত মানুষের জীবনমান উন্নয়নের জন্য এনএসপিডিএল’র গৃহীত পুনর্বাসন প্রকল্পসহ অনুরূপ ১০০টি প্রকল্প জরুরি ভিত্তিতে চালু করতে হবে। ৫. ছাত্র-জনতার আন্দোলনে শহীদদের তালিকা করে জাতীয় বীরের মর্যাদা দিয়ে প্রতিটি পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। এবং আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসন করতে হবে। ৬. ঘুষখোর, দুর্নীতিবাজ, অর্থপাচারকারী, লুটপাটকারী ও সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। ৭. স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনের পূর্বে এক শতাংশ ভোটারদের সমর্থন নেয়ার যে বিধান রয়েছে তা বাতিল করতে হবে। এবং ৮. হাসিনা কর্তৃক নির্যাতনের বিষয়গুলো জাতীয়ভাবে প্রচার করে অন্তর্র্বতীকালীন সরকারকে ইমেজ বিল্ডিং করার আহ্বান।

উল্লেখ্য, মুক্তিযোদ্ধা পরিবার ও বাংলাদেশ স্বতন্ত্র প্রার্থী ঐক্য পরিষদ গত ১৪ আগস্ট থেকে ৮ দফা দাবি আদায়ে সপ্তাহব্যাপী ধারাবাহিক আন্দোলন চালিয়ে আসে। আন্দোলনের অংশ হিসেবে তারা সংবাদ সম্মেলন, বিক্ষোভ সমাবেশ, অবস্থান কর্মসূচী ও প্রতিকী অনশন কর্মসূচী পালন করে। সবশেষ অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার কাছে স্মারকলিপি প্রদান করলো।

সময়ের বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *